আগামী বছরের শুরুতেই দেশের অর্থনীতি ভালভাবে ঘুরে দাঁড়াবে

করোনা সংকটের অবসান হবে চলতি বছরেই : বাণিজ্যমন্ত্রী

প্রকাশিত: ৯:১৯ পূর্বাহ্ণ, জুলাই ২৪, ২০২০
ছবি-বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

Warning: Undefined array key "mode" in /home/vorercoxb/public_html/wp-content/plugins/sitespeaker-widget/sitespeaker.php on line 13
print news

চলতি বছরের মধ্যেই করোনা সংকটের অবসান হবে এবং আগামী বছরের শুরুতেই দেশের অর্থনীতি ভালভাবে ঘুরে দাঁড়াবে এমন প্রত্যাশা করছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেন, রপ্তানিসহ নানা খাতে তীব্র প্রভাব পড়েছে। আশা করি চলতি বছরের মধ্যেই করোনা সংকটের অবসান হবে।


বৃহস্পতিবার ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) ‘কোভিড-১৯ অ্যান্ড বাংলাদেশ ইকোনমি’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

 

করোনা সঙ্কটে অনেক সম্ভাবনাও দেখা দিয়েছে উল্লেখ করে টিপু মুনশি বলেন, অনেক দেশ এখন পণ্য আমদানিতে চীনের উপর নির্ভরতা কমাতে চাচ্ছে। অনেক দেশ চীন থেকে বিনিয়োগ প্রত্যাহার করে অন্য দেশে বিনিয়োগ করার কথা ভাবছে। এছাড়া চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য বিরোধের কারণেও চীনকে আর এতটা নির্ভরযোগ্য মনে করছে না বিভিন্ন দেশ।

 

এটি আমাদের জন্য বেশ সম্ভাবনা সৃষ্টি করেছে। এ সম্ভাবনাকে কাজে লাগাতে দ্রুত নানা উদ্যোগ নিতে হবে। ঢিলেঢালা করলের এসব সম্ভাবনা মিস হয়ে যেতে পারে। সরকার বিষয়টি উপলব্ধি করে সে অনুসারে প্রস্তুতি নিচ্ছে বলে তিনি জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, আগামী দিনে রপ্তানি প্রবৃদ্ধি বাড়াতে ১২টি দেশের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করার লক্ষ্যে কাজ চলছে। এর মধ্যে ভুটানের সঙ্গে আগামী এক মাসের মধ্যে চুক্তি হতে পারে। এছাড়া ইন্দোনেশিয়াসহ বেশ কয়েকটি দেশের সাথে আলোচনা অনেক এগিয়ে গেছে।