এইচএসসি পরিক্ষা সেন্টার বৃদ্ধি করে নিতে প্রস্তুত শিক্ষা মন্ত্রণালয়

প্রকাশিত: ৪:০১ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২০
ফাইল ছবি

Warning: Undefined array key "mode" in /home/vorercoxb/public_html/wp-content/plugins/sitespeaker-widget/sitespeaker.php on line 13
print news

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ব্যাপারে এখনো চুড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন স্বাস্থ্য সচিব আবদুল মান্নান। তবে পরিক্ষা নেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় প্রস্তুত রয়েছে। সম্পূর্ণ স্বাস্থ্যবিধি মেনেই সেন্টারের সংখ্যা বাড়ানোর প্রস্তুতিও নেয়া হচ্ছে। চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হলে কমপক্ষে দুই সপ্তাহ আগেই জানানো হবে বলেও জানান তিনি।

রাজধানীতে সোমবার (১৭ আগস্ট) সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্য সচিব। এদিকে কবে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে কিংবা কিভাবে এবারের পরীক্ষা অনুষ্ঠিত হবে এ নিয়ে কয়েকদিন ধরে শিক্ষা মন্ত্রণালয়ে চলছে নানান জল্পনা কল্পনা।

জানা গেছে, স্বাস্থ্যবিধি মেনে সেপ্টেম্বর মাসের শেষ দিকে অথবা অক্টোবরের শুরুতে অনুষ্ঠিত হতে পারে এ বছরের এইচএসসি ও সমমানের পরিক্ষা। সে লক্ষ্যে ইতোমধ্যে একটি রোডম্যাপ তৈরি করে বিভিন্ন প্রস্তুতিও শুরু করেছে শিক্ষা বোর্ডগুলো।

সম্প্রতি ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে বলেন, বর্তমানে সবকিছু সচল হচ্ছে। আগামী সেপ্টেম্বরের শেষ দিকে অথবা অক্টোবরের শুরুতে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার লক্ষ্যমাত্রা নিয়ে নতুনভাবে প্রস্তুতি শুরু করা হয়েছে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে পরিক্ষা কেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে। এজন্য শিক্ষা বোর্ডের নির্ধারিত কেন্দ্রের বাইরে পার্শ্ববর্তী ভালো শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চাওয়া হয়েছে। নতুনভাবে কেন্দ্র বাড়িয়ে সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে পরিক্ষা নেয়া হবে।

চলতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরিক্ষা শুরু হওয়ার কথা থাকলেও, তবে বৈশ্বিক মহামারি করোনার কারণে এ পরিক্ষাসূচি স্থগিত করতে বাধ্য হয় শিক্ষা মন্ত্রণালয়। স্থগিত পরিক্ষার পরবর্তী সময় ঘোষণা না করায় অনিশ্চয়তায় দিন পার করছে প্রায় ১২ লাখ পরিক্ষার্থী।
জানা গেছে, পরিক্ষা কেন্দ্রগুলোতে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে এইচএসসি ও সমমান পরিক্ষা আয়োজন করা হবে। পরিক্ষার হলে শিক্ষার্থী কমিয়ে একটি বেঞ্চে একজন করে বসানো হবে। ক্লাসরুমে যতগুলো বেঞ্চ থাকবে ততজন পরিক্ষার্থীর সিট নির্ধারণ করা হবে। কোনো কেন্দ্রে পরিক্ষার্থীর সংখ্যা বেশি হলে পার্শ্ববর্তী ভালো শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কেন্দ্র হিসেবে নির্বাচন করা হবে। পরিক্ষা কেন্দ্রগুলোর গেইটের সামনে হ্যান্ড স্যানিটাইজার সহ প্রয়োজনীয় স্বাস্থ্য সুরক্ষার জিনিসপত্র রাখা হবে। পরিদর্শক ও পরিক্ষার্থীরা ভালোভাবে হাত পরিষ্কার করে ভেতরে প্রবেশ করবেন। এহেন পরিকল্পনার কথাই জানিয়েছেন সংশ্লিষ্ট কতৃপক্ষ।