বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো সাড়ে ৭ লাখ

প্রকাশিত: ১২:২৭ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২০

Warning: Undefined array key "mode" in /home/vorercoxb/public_html/wp-content/plugins/sitespeaker-widget/sitespeaker.php on line 13
print news

কিছুতেই থামছে না করোনার তাণ্ডব। ঠিক কবে এই মহামারী পৃথিবী থেকে বিদায় নেবে তা আমাদের অজানা। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে প্রায় তিন লাখ মানুষ ভাইরাসটির শিকার হয়েছেন। ফলে, আক্রান্তের সংখ্যা দুই কোটি ৮ লাখ ছুঁতে চলেছে।

একইদিনে মারা গেছেন প্রায় ৭ হাজার মানুষ। যাদের অধিকাংশই পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত ও রাশিয়ার মতো দেশগুলোর নাগরিক।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের নিয়মিত পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বের ২ লাখ ৮৩ হাজার ৯৪৪ জন মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৭ লাখ ৯৫ হাজার ৭৩০ জনে দাঁড়িয়েছে। একই সময়ে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ৮৬৩ জনের। এ নিয়ে এখন পর্যন্ত ভাইরাসটিতে প্রাণহানি ঘটেছে ৭ লাখ ৫১ হাজার ৭৭২ জন মানুষের।

তবে আশার কথা হলো, গত ২৪ ঘণ্টায়ও ২ লাখ ৬২ হাজারের বেশি রোগী সুস্থ হয়েছেন। এতে করে মোট বেঁচে ফেরার সংখ্যা ১ কোটি ৩৬ লাখ ৯৬ হাজারে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত ইউরোপের কয়েকটি দেশ ও উৎপত্তিস্থল চীনে নিয়ন্ত্রণে ভাইরাসটি। তবে দেশগুলো স্বাভাবিক অবস্থায় ফিরলেও মুক্ত হচ্ছে না পুরোপুরি। এখনও প্রতিদিনই কমবেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটছে। করোনায় ভুক্তভোগীদের মধ্যে সবার উপরে মার্কিন যুক্তরাষ্ট্র। যেখানে আক্রান্তের সংখ্যা ৫৩ লাখ ৬০ হাজারের অধিক।

এর মধ্যে না ফেরার দেশে ১ লাখ ৬৯ হাজার ১৩১ জন মানুষ। ব্রাজিলে সংক্রমিতের সংখ্যা বেড়ে ৩১ লাখ ৭০ হাজার ছাড়িয়ে গেছে। প্রাণহানি ১ লাখ ৪ হাজার ২৬৩ জনে ঠেকেছে। সংক্রমণে তিনে থাকা দক্ষিণ এশিয়ার দেশ ভারতে গত এক দিনেই ৬৭ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্তের সংখ্যা ২৩ লাখ ৯৫ হাজার টপকেছে। আর ৪৭ হাজারের বেশি প্রাণহানি নিয়ে যুক্তরাজ্যকেও ছাড়িয়ে গেছে দেশটি।