ভূমিদস্যু ফজলির বিরুদ্ধে সরেজমিন তদন্তে উখিয়ার সহকারী কমিশনার আমিমুল এহসান খাঁঁন

প্রকাশিত: ১২:৪৪ পূর্বাহ্ণ, আগস্ট ২৮, ২০২০

Warning: Undefined array key "mode" in /home/vorercoxb/public_html/wp-content/plugins/sitespeaker-widget/sitespeaker.php on line 13
print news

বিশেষ প্রতিবেদক :


কক্সবাজার উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের সোনারপাড়ার মৃত মকতুল হোসেনের পুত্র অাবু ছৈয়দ ফজলির বিরুদ্ধে জোরপূর্বক ৪ শত বছরের পুরোনো রাস্তা দখলের অভিযোগে সোনারপাড়া তহসিল অফিসের পাশে গণশুনানি করেছেন উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আমিমুল এহসান খান।

ভূক্তভোগী লোকজন ও সেই রাস্তার পথচারীদের অভিযোগ পেয়ে উখিয়া উপজেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) গত (২৬ আগষ্ট) বুধবার দুপুরে ১২ টার দিকে সোনারপাড়া এলাকায় স্থানীয় ভূমিদস্যু আবু ছৈয়দ ফজলির বিরুদ্ধে সরেজমিন তদন্ত যান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন জালিয়াপালং ইউনিয়ন পরিষদের ৩ নং ওয়ার্ডের সদস্য রফিক উল্লাহ, সাবেক মেম্বার আবু তাহের, সাবেক মেম্বর ফজলুল কাদের, সমাজসেবক লিয়াকত আলী বাবুল, খাইরু, মুসলিম উদ্দিন, আলিম উল্লাহসহ এলাকার একশতাধিক গণ্যমান্য লোকজন।

এলাকাবাসী বলেন, আবু ছৈয়দ ফজলি এলাকার চিহ্নিত সন্ত্রাসী ও ভূমিদস্যু হিসেবে সমধিক পরিচিত।
সে স্কুল ও মাদরাসাসহ বিভিন্ন নিরহ লোকজনের জায়গা দখল করে কাড়িকাড়ি টাকা বানিয়েছে।

এমনকি সে কিছুদিন আগে ৪ শত বছরের এই পথটি দখল করে অন্তত পাঁচ শতাধিক লোকজনের যাতায়াত বন্ধ করে দিয়েছে।

এমন অভিযোগ পেয়ে সন্ত্রাসী ও ভূমিদস্যু ফজলির বিরুদ্ধে উখিয়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আমিমুল এহসান খান তিনি সরেজমিনে পরিদর্শনে চলে যান এবং সেখানে গণশুনানির মতোন হয়ে উঠে। এলাকার লোকজন তার বিরুদ্ধে একাধিক অভিযোগও উত্থাপন করেন।

এ বিষয়ে মুঠোফোনে উখিয়া উপজেলার সহকারী কমিশনার মোহাম্মদ আমিমুল এহসান খান বলেন, অামরা সোনারপাড়া এলাকার একটি দীর্ঘ ৪শত বছরের পুরোনো রাস্তা দখলের অভিযোগ পেয়ে তদন্ত করতে যায়।

সেখানে একজন বর্তমান ইউপি সদস্য ও দুইজন সাবেক ইউপি সদস্য উপস্থিত ছিলেন। তখন অামরা স্থানীয়দের কথা শুনেছি। যেহেতু রাস্তাটি অনেক বছর আগের সেহেতু তাদেরকে বলেছি ওই রাস্তার পথচারী ও উপস্থিত লোকজনের স্বাক্ষর সম্বলিত লিখিত একটি অভিযোগ জমা দিতে। সেই অভিযোগ পেলে আমরা আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

এমনকি সেইদিন ফজলির বিরুদ্ধে তদন্ত হচ্ছে বুঝে সে হটাৎ পালিয়ে যায় এবং পরে সন্ত্রাসী ফজলি রাতে বাড়িতে ফিরে এসে তার ভাই নুরু ও মনুকে নিয়ে রামদা কিরিচ দিয়ে হামলা করার চেষ্টা করে পথচারী মনজুর ও আবু তাহেরের উপর। তাদের অপরাধ এরা উপজেলা প্রশাসনকে জানিয়ছে।

উপস্থিত লোকজন বলেন, ২৬ আগষ্ট দিবাগত রাত ৮ টার দিকে সোনারপাড়া বটগাছ তলায় ফজলির বেশকিছু দেশীয় অস্ত্র লুকিয়ে রাখে পরে অবস্থান বুঝে বাড়িতে নিয়ে যায়।

ভূক্তভোগী তাহের বলেন, এসিল্যান্ডকে রাস্তা দখলের সংবাদটি দেয়ায় আমাদেরকে হামলা করার চেষ্টা করেছে ফজলি ও তার ভাইয়েরা।
তিনি আরো বলেন, আমরা এই বিষয়ে প্রশাসনের সহযোগীতা কামনা করছি।