বর্ণবাদী, অশালীন ও উস্কানিমূলক পোস্টের বিষয়ে

কঠোর হচ্ছে ফেসবুক

প্রকাশিত: ১০:১৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২, ২০২০
ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ ● ইন্টারনেট

Warning: Undefined array key "mode" in /home/vorercoxb/public_html/wp-content/plugins/sitespeaker-widget/sitespeaker.php on line 13
print news

সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় মাধ্যম ফেসবুক বর্ণবাদী, অশালীন ও উস্কানিমূলক পোস্টের বিষয়ে কঠোর হচ্ছে। আগামী ১ অক্টোবর (বৃহস্পতিবার) থেকে ফেসবুক ব্যবহারকারীদের জন্য বেশ কিছু কঠিন নিয়ম চালু হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) ফোর্বসের খবরে বলা হয়, নিজেদের টার্মস ও সার্ভিসে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে ফেসবুক।

বর্ণবাদী, অশালীন ও উস্কানিমূলক কনটেন্টের বিষয়ে আরও কঠোর পদক্ষেপ নেবে তারা। রাজনৈতিক পোস্টের বিষয়ে বিশেষ নজরদারি বাড়াতে যাচ্ছে ফেসবুক।

খবরে বলা হয়, ফেসবুক চাইলে ব্যবহারকারীর কনটেন্ট ডিলিট বা অ্যাক্সেস রেস্ট্রিক্ট করে দিতে পারবে। কনটেন্টের কারণে আইনী জটিলতার ঝুঁকি থাকলে ফেসবুক সেই কনটেন্টের বিষয়ে এই পদক্ষেপ নিতে পারে।

এর আগে ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ বলেন, ফেসবুক ব্যবহারকারীদেরকে নিরাপদ রাখতে, ক্ষতিকর রাজনৈতিক কনটেন্ট বা সাইবার হামলা প্রতিরোধ করতে প্রতিদিনই তাদের বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হয়।

আহ্বান জানিয়ে জাকারবার্গ বলেন- সবার সঙ্গে সুস্থ বন্ধুত্ব, বিশ্বের সঙ্গে যোগাযোগ রক্ষা করা ছাড়াও উদ্যোক্তাদের জন্য সবচেয়ে জনপ্রিয় প্লাটফর্ম এখন ফেসবুক। এজন্য সব সুবিধা পেতে ফেসবুক ব্যবহারের সময় বিদ্বেষমূলক কমেন্ট, ভুয়া তথ্য ও উস্কানিমূলক প্রচারণা যেন নিজের অ্যাকাউন্ট থেকে করা না হয়, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।