স্থানীয়দের চাকরির দাবীতে কক্সবাজারে মানববন্ধন

প্রকাশিত: ১১:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০২০

Warning: Undefined array key "mode" in /home/vorercoxb/public_html/wp-content/plugins/sitespeaker-widget/sitespeaker.php on line 13
print news

৫নং পালংখালী ইউনিয়ন অধিকার বাস্তবায়নের উদ্যোগে ০১/০৯/২০২০ইং তারিখে থাইংখালী স্টেশন চত্বরে অধিকার বাস্তবায়নের লক্ষে শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।
উক্ত মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৫নং পালংখালী ইউনিয়ন পরিষদের মাননীয় চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন পালংখালী ইউনিয়ন আওয়ামীগের সভাপতি এম এ মনজুর।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এম গফুর উদ্দিন চৌধুরী বলেন ২০১৭ সালে ২৫ আগস্ট মায়ানমার থেকে নির্যাতিত হয়ে বাংলাদেশে পালিয়ে আশা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে আমাদের ইউনিয়নে হাজার হাজার বনভূমি এবং হাজার হাজার একর কৃষি জমি বর্তমানে রোহিঙ্গাদের কারণে ধ্বংস হয়ে গেছে।
এবং অত্র ইউনিয়নের শিক্ষিত ছেলেমেয়েরা তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।
হুশিয়ার করে বলেন শান্তি ভাবে যদি অধিকার আদায় করা না হয় তাহলে আরও কঠিন আন্দোলন করতে বাধ্য হব।

বিশেষ বক্তব্যবে এম এ আব্দুল মালেক বলে আমাদের অধিকারের জন্য যা যা করতে হয় তা তা করে যাব প্রয়োজনে উচ্চ পর্যায়ে পর্যন্ত যাব,
ইউনিয়ন আওলামীলুগের সভাপতি এম এ মনজুর বলেন এলাকার সকল শিক্ষিত এবং বেকারত্ব সকলের অধিকার আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

সে সাথে অধিকার বাস্তবায়ন কমিটির মধ্য দিয়ে সামাজিক দায়বদ্ধতা এবং মানবিক বিবেচনা নিয়ে ৭ দফা দাবি উপস্থাপন করা হয়।

৬ দফা দাবি গুলো হলোঃ

১। UN (জাতিসংঘ) অর্গানাইনেজশন বা এনজিওগুলো তাদের বাজেটের ২৫ শতাংশ স্থানীয়দের উন্নয়নে ব্যয় করার যে ঘোষণা দিয়েছে সেই অনুযায়ী কাজের সঠিক বাস্তবায়ন এবং সচ্ছতা নিশ্চিত করতে হবে।

২। সরকারের নির্দেশনা অনুসারে রোহিঙ্গা প্রোগ্রামে এনজিওর চাকরিতে স্থানীয় জনগনের যে ৭০% কোটা নির্ধারণ করা হয়েছে ৫নং পালংখালী স্থানীয় জনগোষ্ঠীর জন্য তা নিশ্চিত করতে হবে।

৩। নিয়োগের কার্যক্রমে সচ্ছতা আনতে কক্সবাজার জেলা প্রশাসন ও স্থানীয় প্রতিনিধির সমন্বয়ে একটি মনিটরিং সেল করতে হবে।

৪। এনজিওতে চাকরির জন্য প্রতিটি অফিসে সরাসরি আবেদন গ্রহণের শু ব্যবস্থা করতে হবে।

৫।৫নং পালংখালী ইউনিয়নের স্থানীয় জনসাধারণের জন্য আধুনিক মানের হাসপাতাল নির্মাণ করতে হবে এবং ইমার্জেন্সি রোগীর জন্য ২৪ ঘন্টা ফ্রি এম্বুল‍েন্স সার্ভিসের শু ব‍্যবস্থা করতে হবে।

৬। মায়ানমারে প্রত্যাবাসনের জন্য রোহিঙ্গাদের উৎসাহিত করতে এনজিওদের বিশেষ কর্মসূচি নিতে হবে।

৭। লোকাল কমিউনিটির আওতায় করে নির্দিষ্ট ম্যাপ করতে হবে।

উক্ত মানববন্ধনে রবিউল হোসাইন রবি, আনোয়ারুল জলিল, কামাল হোসেন, সহ সংবাদিক কর্মি এবং অত্র ইউনিয়ন সকলে উপস্থিত ছিলেন।

অবিলম্বে নিম্নোক্ত সমস্যাসমূহ সমাধান করে আমাদের ন‍্যায‍্য অধিকার ফিরিয়ে দিওয়া আহবান করা হয়।