“সিবিআইইউ আইন বিভাগ এবং আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মধ্যে সমঝোতা স্মারক সম্পন্ন”

প্রকাশিত: ৮:১৩ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২১

Warning: Undefined array key "mode" in /home/vorercoxb/public_html/wp-content/plugins/sitespeaker-widget/sitespeaker.php on line 13
print news

প্রেস বিজ্ঞপ্তি


২৫ মার্চ ( বৃহস্পতিবার) দুপুর ২টায় কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগ এবং আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের মধ্যে একটি সমঝোতা স্নারক স্বাক্ষরিত হয়। উক্ত সমঝোতা স্মারকে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. গোলাম কিবরিয়া ভূঁইঞার উপস্থিতিতে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষে সাক্ষর করেন ইউনিভার্সিটির ডীন ও সহযোগী অধ্যাপক ড. খান সরফরাজ আলী এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে সাক্ষর করেন অত্র প্রজেক্টের Chief of Party Mr. Charles Jakosa. কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাননীয় উপাচার্য এই সমঝোতা স্মারক সাক্ষর আইন বিভাগের শিক্ষার্থীদের জন্য একটি ইতিবাচক দিক হিসেবে উল্লেখ করে তাঁর বক্তব্যে বলেন, আইন বিভাগের শিক্ষার্থীরা এই প্রজেক্টের আওতায় সমাজে অধিকার বঞ্চিত মানুষের পাশে থেকে আইনী সহায়তার ব্যাপারে সচেতন করে সামাজিক দায়িত্ব পালন করবে।

ইউএসএইড এর The promoting peace and Justice Activity(PPJ) এই প্রজেক্টের ইমপ্লিমেন্টিং পার্টনার ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আগামী ৩১ অাগষ্ট ২০২৩ সাল পর্যন্ত কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের সাথে কক্সবাজারের মানুষের মধ্যে আইনী সহায়তার বিষয়ে কাজ করবে।

উক্ত সমঝোতা স্মারকের আওতায় কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষার্থীরা Cox’s Bazar District Legal Aid Committee তে ইন্টার্নি করার সুযোগ পাবে এবং কক্সবাজার জেলায় ও জেলার বাইরে বিভিন্ন স্থানে ডেমোক্রসি ইন্টারন্যাশনাল কর্তৃক অায়োজিত অাইনী সহায়তা সংক্রান্ত বিভিন্ন সভা, সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করার সুযোগ পাবে। এই সমঝোতা স্মারকের অাওতায় কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগে একটি “Legal Aid Help Desk” গঠন করা হবে।
উক্ত ডেস্কের সদস্যদের কাছ থেকে আইন বিভাগের সকল শিক্ষার্থী এবং কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অন্যান্য সকল বিভাগের শিক্ষার্থীরাও আইনী সহায়তার ব্যাপারে জ্ঞান লাভ করতে পারবে। এছাড়াও অাইন বিভাগের শিক্ষার্থীরা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সহায়তায় কক্সবাজার জেলায় আইনী সহায়তা সংক্রান্ত্র বিভিন্ন সচেতনতামূলক সভা আয়োজন করবে। এই সমঝোতা স্মারকের আওতায় আইন বিভাগের সিনিয়র লেকচারার মোঃ রাজিদুর রহমান focal person হিসেবে দায়িত্ব পালন করবেন।

উক্ত সমঝোতা স্মারক সাক্ষরের সময় কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের পক্ষ থেকে উপস্থিত ছিলেন অত্র বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান জনাব অরুপ রতন সাহা, প্রভাষক জনাব নুরুল আমিন, প্রভাষক জনাব রায়হাতুল গীর কসবা এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে উপস্থিত ছিলেন উক্ত প্রজেক্টের ডেপুটি চিফ অফ পার্টি জনাব নন্দ লাল সূত্রধর। আজকের এই সমঝোতা স্মারক অনুষ্ঠান সঞ্চালনা করেন আইন বিভাগের পক্ষ থেকে অত্র বিভাগের সিনিয়র লেকচারার মোঃ রাজিদুর রহমান এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষে উক্ত প্রজেক্টের Advocacy and Outreach Component Lead মোছাঃ ওয়াহিদা বেগম।