নির্বিকার কর্তৃপক্ষ

কক্সবাজার পৌরসভার ঐতিহ্যবাহী সামরাই খাল দখল করে বাড়ি নির্মাণ

প্রকাশিত: ৭:২০ অপরাহ্ণ, এপ্রিল ২৬, ২০২১

Warning: Undefined array key "mode" in /home/vorercoxb/public_html/wp-content/plugins/sitespeaker-widget/sitespeaker.php on line 13
print news

নিজস্ব প্রতিবেদক


কক্সবাজার পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের এসএম পাড়া রাস্তার পাশদিয়ে বয়ে চলা ঐতিহ্যবাহী সামরাই খাল। মল্লিক পাড়া ব্রীজের পাশে সরকারি ১নং খাস খতিয়ানের আওতাধীন সামরাই খালের প্রায়. ০৪ একর জমিতে স্থানীয় বাসিন্দা সুভাষ মল্লিক, পিতা মৃত হগেন্দ্র মল্লিক কর্তৃক অবৈধভাবে বাউন্ডারী ওয়াল ও স্থাপনা নির্মাণ করেছে।

উল্লেখ্য ঐতিহ্যবাহী সামরাই খালের সীমানা নির্ধারণ, পুনর্খনন, দখল ও দূষণমুক্ত করার দাবীতে বিভিন্ন সামাজিক সংগঠন কর্মসূচী করে আচ্ছে।

received 649644059279365

কিন্তু এখনো পর্যন্ত সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন কার্যকরী পদক্ষেপ নেননি। সচেতন মহল মনে করেন, এভাবে দখল হতে থাকলে অচিরেই বন্ধ হয়ে যাবে ঝিলংজা ইউনিয়ন ও পৌরসভার ৫ ও ৬ নং ওয়ার্ডের একমাত্র পানি চলাচলের খালটি। সাম্প্রতি বাংলাদেশ সরকার কতৃক ঐতিহ্যেবাহী এই সামরাই খাল খননের জন্য ৪২ কোটি টাকা বরাদ্দ দেন।করোনা কালীন লকডাউনের কারনে খনন কাজ শুরু করতে পারছেন না বলে জানান পৌর কতৃপক্ষ। এরই মধ্যে উক্ত সামরাই খালটি দখলে নামে একটি সংঘবদ্ধ চক্র।

সামরাই খাল বাঁকখালী নদীর জরায়ু। ঐতিহ্যবাহী এই খাল রক্ষায় সকলকে এগিয়ে আসতে হবে। না হলে সামনের বর্ষা মৌসুমে জলাবদ্ধতা ব্যাপক আকার ধারন করে পানিবাহিত বিভিন্ন রোগ মহামারী আকার ধারন করবে বলে ধারনা সচেতন মহলের।

বর্তমান সরকার সারাদেশে অবৈধ খাল দখল মুক্ত করতে উচ্ছেদ অভিযান পরিচালনা করে আসছে। এই প্রক্রিয়ার মাধ্যমে সামরাই খালকে পূর্বের রূপে ফিরিয়ে দিতে প্রশাসনের পক্ষ থেকে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এলাকার কয়েকজন বাসিন্দার সঙ্গে কথা বলে জানা গেছে, সামরাই খাল দিয়ে একসময় নৌকায় করে মালামাল আনা-নেওয়া হতো। এখন নৌকা না ঠিকমত পানি ও যেতে পারেনা। এমতাবস্থায় এলাকার সচেতন মহলের দাবী অতি দ্রুত সময়ে ঐতিহ্যেবাহী এ সামরাই খালকে দখল মুক্ত করে খননের মাধ্যমে ব্যবহার উপযোগি করে তুলতে পৌর কতৃপক্ষ ও উন্নয়ন কতৃপক্ষের কাছে জোর দাবী জানিয়েছেন।