১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খোলা : শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ৮:৪৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৩, ২০২১
print news

আগামী ১২ সেপ্টেম্বর থেকে সারা দেশে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রীর জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের আজ শুক্রবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন।

আবুল খায়ের আরও জানান, আগের সীদ্ধান্ত অনুযায়ী, নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, আগামী ১৩ সেপ্টেম্বর থেকে খোলা হচ্ছে দেশের সব মেডিকেল কলেজ। এর আগে সব শিক্ষক, শিক্ষার্থী ও কলেজগুলোতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের শতভাগ টিকা নিশ্চিত করা হবে। সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন। আমরা সেই নির্দেশনার আলোকে টিকা কার্যক্রম জোরদার করেছি। পর্যায়ক্রমে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানও খুলে দেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।’

মন্ত্রী আরও বলেন, ‘আমাদের টিকার পর্যাপ্ত মজুদ রয়েছে। প্রতি মাসে দুই কোটি করে আগামী তিন মাসে বিভিন্ন সোর্স থেকে আরও ছয় কোটি টিকা আসছে।’

বাংলাদেশে গত বছর ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।নিজস্ব প্রতিবেদক:

এর আগে খুব তাড়াতাড়ি স্কুল-কলেজ খুলে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন বলে বৃহস্পতিবার জাতীয় সংসদে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একই দিন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, মেডিকেল কলেজের ১ম, ২য় ও ৫ম বর্ষের শিক্ষার্থীদের সশরীরে ক্লাস ১৩ সেপ্টেম্বর শুরু হতে পারে।

করোনাভাইরাস (কভিড-১৯) মহামারীর কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। গত ২৬ আগস্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করে সরকার। করোনাভাইরাসের বিস্তার রোধ ও শিক্ষার্থীদের নিরাপত্তায় দফায় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয়।