খরা ও মরুকরণ প্রতিরোধে ভূমি পুনরুদ্ধারের আহবান সিইএইচআরডিএফ’র

প্রকাশিত: ১২:১৯ পূর্বাহ্ণ, জুন ১৮, ২০২২

Warning: Undefined array key "mode" in /home/vorercoxb/public_html/wp-content/plugins/sitespeaker-widget/sitespeaker.php on line 13
print news

প্রেস বিজ্ঞপ্তি

আজ বিশ্ব খরা ও মরুকরণ প্রতিরোধ দিবস। দিবসটি উদযাপন উপলক্ষে কক্সবাজার ভিত্তিক পরিবেশবাদী ও মানবাধিকার বিষয়ক সংগঠন সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম- সিইএইচআরডিএফ’র ভূমি পুনরুদ্ধারের জন্য প্রচারাভিযান ও গাছের চারা বিতরণ করেছে।

১৭ জুন , শুক্রবার বিকাল ৫ ঘটিকায় রামু চৌমুহনী চত্বরে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সিইএইচআরডিএফ রামু এরিয়া কাউন্সিলের জেনারেল সেক্রেটারি রেজাউল করিম’র সভাপতিত্বে ও রামু সার্কেল এর সেক্রেটারি মোরশেদুল ইসলাম এর সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন
সিইএইচআরডিএফ প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিইএইচআরডিএফ এর নিয়ন্ত্রণ ডিভিশনের ফোকাল জিহাদুল ইসলাম এবং কুতুবদিয়া এরিয়ার জেনারেল সেক্রেটারি আবু সালেহ।

প্রধান অতিথি আরো বলেন , ২৫ বছর ধরে প্রতিবছর এই তারিখে দিবসটি পালিত হয়ে আসছে। ১৯৯৫ সালে বাংলাদেশে প্রথম বিশ্ব মরুময়তা দিবস পালিত হয়। এই ছাড়া প্রাকৃতিক দুর্যোগের নানা পরিবর্তনের মধ্যে জলবায়ুর নেতিবাচক প্রভাবে বিশ্বে মরুকরণ একটি উল্লেখযোগ্য সমস্যা ।

উক্ত মানববন্ধনে বক্তারা বলেন ঠিক অসময়েই বৃষ্টিপাত , পর্যাপ্ত বনায়ন না থাকা, কৃষি মাঠ ও নদী দখল করে পরিবেশ বিপদজনক কারখানা সৃষ্টি , বাড়ি তৈরি হওয়ার কারণে খরার ঝুঁকি আরও বাড়ছে। যদি এসব রক্ষায় এখনই পদক্ষেপ না নেওয়া হয়, তবে ভবিষ্যতে বাংলাদেশে খরা অঞ্চল বাড়বে। এজন্য প্রাকৃতিক জলাধার বাড়াতে না পারলেও অন্তত দখলমুক্ত করতে হবে। গাছ না কেটে বরং বনায়ন করতে হবে এবং কৃষিভিত্তিক উন্নয়ন করতে হবে।

এতে বক্তব্য রাখেন সিইএইচআরডিএফ রামু পশ্চিম সাব-এরিয়ার সেক্রেটারি মুবিনুল হক এবং ফতেখাঁরকুল ফোরাম সমন্বয়ক তৌফিকুল ইসলাম চৌধুরী।

পরে খরা প্রতিরোধ করার লক্ষ্যে রাস্তায় পথচারীদের মাঝে গাছ বিতরণ করা হয়।

মানববন্ধনের সভাপতির সমাপনী বক্তব্যের মাধ্যমে সম্পন্ন হয়।