আজ থেকে বাড়ছে বিদ্যুতের দাম

প্রকাশিত: ৯:১৬ পূর্বাহ্ণ, নভেম্বর ২১, ২০২২
print news

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ছে আজ। সোমবার (২১ নভেম্বর) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) পাইকারি পর্যায়ে বিদ্যুতের নতুন দাম ঘোষণা দেবে। বিইআরসি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, দুপুর ১২টার দিকে কমিশনের কার্যালয়ে বিদ্যুতের নতুন দাম ঘোষণা করা হবে। তবে ইউনিটপ্রতি কত বাড়ছে তা জানায়নি কর্তৃপক্ষ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত ১৩ নভেম্বর পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাবটি পুনর্বিবেচনার জন্য বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) বিইআরসির কাছে আপিল করেছে। এর পরিপ্রেক্ষিতেই পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে বলে জানান।

নিত্যপণ্যের মূল্যস্ফীতি নিয়ে যখন হিমশিম খাচ্ছে দেশের মানুষ, ঠিক তখন বিপিডিবি’র বিদ্যুতের দাম বাড়ানোর উদ্যোগকে অস্বস্তিকর বলছেন বিশেষজ্ঞরা।

বিপিডিবি সূত্রে জানা গেছে, বিইআরসি সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বিদ্যুতের পাইকারি দর ইউনিট প্রতি ৫ টাকা ১৭ পয়সা নির্ধারণ করে। বর্তমানে সরকার পাইকারি রেটে ইউনিট প্রতি ৩ টাকা ৩৯ পয়সা ভর্তুকি দিচ্ছে।

উল্লেখ্য, বাড়িয়ে ৮ টাকা ৫৮ পয়সা করার প্রস্তাব করা হয়। কমিশন গণশুনানি করে ১৮ মে। গণশুনানিতে বিইআরসির কারিগরি কমিটি ভর্তুকি বাদে ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ করে। কিন্তু মূল্যস্ফীতির চাপ ও মানুষের জীবনযাত্রার মান বিবেচনায় বিইআরসি বিদ্যুতের পাইকারি মূল্যবৃদ্ধির প্রস্তাব নাকচ করে গত মাসে।