সুইচগেটের দাবিতে ঝিলংজায় কৃষকদের মানববন্ধন অনুষ্ঠিত

প্রকাশিত: ৩:৪২ পূর্বাহ্ণ, মে ৬, ২০২৩

Warning: Undefined array key "mode" in /home/vorercoxb/public_html/wp-content/plugins/sitespeaker-widget/sitespeaker.php on line 13
print news

প্রেস বিজ্ঞপ্তিঃ

পরিবেশ বিষয়ক সংগঠন রিভার এন্ড ইকোলজি নেটওয়ার্ক – রেন এর উদ্যোগে ঝিলংজার বাঁকখালী নদীর তীরে কৃষকদের স্থানীয় সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

২০২২ সালে ঘূর্ণিঝড় সিত্রাং এ ক্ষতিগ্রস্ত ঝিলংজা ও কক্সবাজার পৌরসভার মধ্যবর্তী পেতাসওদাগর পাড়া, বড়ুয়া পাড়া ও চান্দের পাড়া এলাকার বিস্তীর্ণ জমি বাঁকখালীর লোনা পানি হতে রক্ষায় সুইচগেটের দাবিতে বাঁকখালী নদী তীরবর্তী ঝিলংজা এলাকায় কৃষক ও স্থানীয়দের মানববন্ধন ও নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রিভার এন্ড ইকোলজি নেটওয়ার্ক- রেন চেয়ারপার্সন এডভোকেট আবু হেনা মোস্তফা কামালের সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক মোঃ ইলিয়াছ মিয়া’র সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন কক্সবাজার পৌরসভার মেয়রপ্রার্থী জগদীশ বড়ুয়া পার্থ, কৃষক নেতা আফলাতুন সিকদার প্রমূখ।

সভায় স্বাগত বক্তব্য রাখেন রেন ভাইস-চেয়ারপার্সন মাহমুদুল হাসান নোমান।

সমাবেশটি সার্বিক সমন্বয় করেন সিইএইচআরডিএফ ফোকাল অর্গানাইজার(ব্যবস্থাপনা) রেজাউল হায়াত রেজা ও সিইএইচআরডিএফ কক্সবাজার সদর এরিয়া সেক্রেটারি এমদাদুল হক।

এতে উপস্থিত ছিলেন চান্দের পাড়ার কৃষক ফজল আহমেদ, শামসুল ইসলাম, নুরুল হুদা, মনজুর আহম্মদ, মোঃ জাহাঙ্গীর, মোঃ ইদ্রিস, মোঃ বাদশা, হাবিবউল্লাহ, আবুল কালাম, আনোয়ার ইসলাম, নুরুন্নবী ,মনির আলম, আব্দু শুক্কুর ছেয়দ আহম্মদ, নুরুল হুদা,ছৈয়দ করিম, জাহাঙ্গীর আলম।

সভায় বক্তারা নানা বিষয়ে কথা বলেন। তারা বলেন, ঘূর্ণিঝড় সিত্রাং এ ক্ষতিগ্রস্ত এই এলাকার ৪০০ একর জমির ধান নষ্ট হয়েছে। এতে করে গত ৩ বছর ধানচাষ সম্ভব হয়নি।
তারা অভিযোগ করে বলেন, বারবার এ বিষয়ে সদর উপজেলা ইউএনও ও স্থানীয় জনপ্রতিনিধিকে অবহিত করা হলেও তারা যথেষ্ট উদ্যোগ নেননি।

বক্তারা আরো বলেন, একটি সুইচগেটের অভাবে অর্ধকোটি টাকার ক্ষতি সাধন হয়েছে। তারা পানি উন্নয়ন বোর্ড, কৃষি অধিদপ্তরকে আহবান জানান ঝিলংজার এই কৃষি জমিকে রক্ষায় অতিদ্রুত একটি সুইচগেট স্থাপনের আহবান জানান।

বক্তারা প্লাস্টিক ও পলিথিন দূষণ বিষয়ে কথা বলেন। পাহাড় কাটা বন্ধ, নদী দখল ও দূষণ, নদীর নাব্যতা বৃদ্ধির জন্য ড্রেজিং এর জন্য আহবান জানান।